Wellcome to National Portal

"একটাই লক্ষ্য, হতে হবে দক্ষ"                                                    "শিক্ষা নিয়ে গড়ব দেশ শেখ হাসিনার বাংলাদেশ"                                                       “কারিগরি শিক্ষা নিলে, বিশ্ব জুড়ে কর্ম মিলে”

মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

পটভূমি ও ইতিহাস

দোয়ারাবাজার সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ এর সংক্ষিপ্ত পটভূমি ও ইতিহাস

 

কারিগরি শিক্ষা অধিদপ্তরাধীন এই প্রতিষ্ঠানটি যুগের সাথে সামঞ্জস্য রেখে কারিগরি শিক্ষার মানোন্নয়ন ও দক্ষ মানব সম্পদ সৃষ্টির লক্ষ্যে ২০২৩ খ্রিস্টাব্দে সুনামগঞ্জ জেলার দোয়ারাবাজার উপজেলার সুরমা ইউনিয়নের দোয়ারাবাজার-টেংরাটিলা রাস্তার সাইডিংঘাট সংলগ্ন এলাকায় ০২ (দুই)  একর জমির উপর সুনামগঞ্জ-৫ (ছাতক-দোয়ারাবাজার) আসনের মাননীয় সংসদ সদস্য জননেতা জনাব মহিবুর রহমান মানিক মহোদয়ের সর্বাত্মক চেষ্ঠায় নির্মিত অত্র উপজেলার প্রথম ও একমাত্র সরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান।


২০২৪ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রচারের পর থেকেই অত্র প্রতিষ্ঠানে ভর্তির জন্য এলাকার সর্বস্তরের শিক্ষার্থীদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয় প্রতিষ্ঠানটি। কারিগরি শিক্ষা অধিদপ্তরের নির্দেশনায় কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে অত্র প্রতিষ্ঠানে ২০২৪ শিক্ষাবর্ষে প্রি-ভোকেশনাল শাখায় ৬ষ্ঠ, ৭ম ও ৮ম শ্রেণিতে যথাক্রমে ৬৫, ৬১ ও ৬০ জন শিক্ষার্থী ভর্তির মাধ্যমে প্রতিষ্ঠানটি শিক্ষা কার্যক্রম শুরু করে। যদিও এখানে প্রি ভোকেশনাল শাখায় ৬ষ্ঠ, ৭ম ও ৮ম শ্রেণিতে প্রতি ক্লাসে ১২০ জন (৬০ জন * ০২ টি সেকশন) করে মোট ৩৬০ জন শিক্ষার্থী ভর্তির অনুমোদন রয়েছে। তবে, প্রতিষ্ঠানের নির্মানকাজ শেষ না হওয়ায় প্রি-ভোকেশনালে সর্বমোট ১৮৬ জন শিক্ষার্থী ভর্তি করা হয়েছে। প্রতিষ্ঠানটিতে পর্যায়ক্রমে এস এস সি ভোকেশনাল (নবম ও দশম শ্রেণি) এবং এইচ এস সি ভোকেশনাল (একাদশ ও দাদশ শ্রেণি) শাখায় পাঠদান শুরু হবে।


প্রতিষ্ঠানটিতে এস এস সি ভোকেশনাল ও এইস এস সি ভোকেশনাল শাখায় কারিগরি শিক্ষা বোর্ডের অনুমোদোনক্রমে নিম্নোক্ত চারটি ট্রেডের শিক্ষা কার্যক্রম পরিচালিত হবে।

ক্রমিক নং ট্রেডের নাম
০১    আই ও টি বেসিকস এন্ড আই টি সাপোর্ট
০২    ওয়েল্ডিং এন্ড ফেব্রিকেশন
০৩    ফুড প্রসেসিং এন্ড প্রিজারভেশন
০৪    এ্যাপারেল মেনুফেকচারিং


উক্ত ট্রেড সমূহের প্রতিটিতে ৩০ (ত্রিশ) জন করে শিক্ষার্থী ভর্তির অনুমোদন রয়েছে। ০৪ (চার) টি ট্রেডে, এস এস সি ভোকেশনালে (নবম ও দশম শ্রেণি) মোট (৩০ জন * ৪ টি ট্রেড * ২ টি ক্লাস) ২৪০ জন এবং এইস এস সি ভোকেশনালে (একাদশ ও দ্বাদশ শ্রেণি) মোট (৩০ জন * ৪ টি ট্রেড * ২ টি ক্লাস) ২৪০ জন শিক্ষার্থী ভর্তি হবে। প্রি-ভোকেশনাল, এস এস সি ভোকেশনাল ও এইস এস সি ভোকেশনাল মিলিয়ে প্রতিষ্ঠানটিতে সর্বমোট ( ৩৬০+২৪০+২৪০) ৮৪০ জন শিক্ষার্থীর একসাথে হাতে-কলমে কারিগরি শিক্ষা গ্রহণের সুযোগ সৃষ্টি হয়েছে।


কারিগরি শিক্ষা অধিদপ্তর থেকে জনাব এ, এস, এম, নাঈম, চীফ ইন্সট্রাক্টর (ড্রেস মেকিং), নেত্রকোণা সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ, নেত্রকোণা- কে অত্র প্রতিষ্ঠানের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত)-এর দায়িত্ব দিয়ে পদায়ন করায় তিনি অদ্যাবধি অত্র প্রতিষ্ঠানে অধ্যক্ষের দায়িত্ব পালন করছেন। 


সম্পূর্ণ রাজনীতি মুক্ত শিক্ষার অনুকুল পরিবেশে জেলার বিভিন্ন প্রান্ত থেকে কোমলমতি শিক্ষার্থীরা এই প্রতিষ্ঠানে বিদ্যার্জনের আগ্রহ প্রকাশ করে। দক্ষ মানব সম্পদ সৃষ্টি দেশ ও জাতির অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে অত্র  প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীবৃন্দ নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।